Logo
শিরোনাম
টিকা সরবরাহে বিলম্ব

অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে মামলা করেছে ইইউ

প্রকাশিত:মঙ্গলবার ২৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ১৩৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
টিকা সরবরাহের চুক্তির প্রতি শ্রদ্ধাশীল না থাকা এবং ঠিক সময়ে টিকা সরবরাহের কোনো বিশ্বাসযোগ্য পরিকল্পনা না থাকায় কোম্পানিটির বিরুদ্ধে মামলা আইনি ব্যবস্থা নেওয়ার কাজ শুরু হয়েছে

করোনাভাইরাসের টিকা সরবরাহে বিলম্বের অভিযোগে টিকা উৎপাদক কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে মামলা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসির খবরে এ কথা জানানো হয়েছে।

ইইউর নির্বাহী শাখা ইউরোপীয় কমিশন জানায়, টিকা সরবরাহের চুক্তির প্রতি শ্রদ্ধাশীল না থাকা এবং ঠিক সময়ে টিকা সরবরাহের কোনো বিশ্বাসযোগ্য পরিকল্পনা না থাকায় কোম্পানিটির বিরুদ্ধে মামলা আইনি ব্যবস্থা নেওয়ার কাজ শুরু হয়েছে। ইইউর এমন পদক্ষেপের ফলে উভয় পক্ষের মধ্যকার রেষারেষি ভিন্ন স্তরে পৌঁছাল। ইইউর অনেক নেতা অভিযোগ করে আসছিলেন, টিকা সরবরাহে অ্যাস্ট্রাজেনেকা যুক্তরাজ্যকে প্রাধান্য দিচ্ছে।

গত বছরের আগস্টে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৩০ কোটি ডোজ টিকার অর্ডার দেয় ইউরোপীয় কমিশন। সঙ্গে ছিল আরও ১০ কোটির সম্ভাব্য অর্ডার। চুক্তিতে এ বছরের প্রথম ত্রৈমাসিকের মধ্যে মূল অর্ডারের ৩০ কোটি থেকে আট কোটি ডোজ সরবরাহ করার কথা ছিল। কিন্তু দেওয়া হয়েছে মাত্র তিন কোটি।

অ্যাস্ট্রাজেনেকা এ বছরের শুরুতে জানায়, তাদের উৎপাদনের সমস্যার কারণে টিকার সরবরাহের পরিমাণ কমতে পারে।

ইইউর আইনি পদক্ষেপকে অবিবেচনাপ্রসূত বলে আখ্যা দিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। আদালতে শক্তভাবে এর মোকাবিলার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে কোম্পানিটির পক্ষ থেকে।

ইউরোপীয় কমিশন জানায়, চুক্তি মতে এ বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে অ্যাস্ট্রাজেনেকা ইউরোপীয় জোটকে সাত কোটি ডোজ টিকা দেওয়ার কথা রয়েছে। কিন্তু এ নিয়ে সংশয়ে রয়েছেন কমিশনের শীর্ষ কর্মকর্তারা।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩