Logo
শিরোনাম

পাকিস্তানকে ৮০০ কোটি ডলার ঋণ দেবে আইএমএফ

প্রকাশিত:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বুধবার ২২ নভেম্বর ২০২৩ | ১০০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চরম অর্থনৈতিক সংকটের মধ্যে থাকা পাকিস্তানকে ৮০০ কোটি মার্কিন ডলার ঋণ দেবে আন্তর্জাতিক মুদ্র তহবিল (আইএমএফ)। আগামী এক বছরের মধ্যে বেইল আউট’ কর্মসূচির আওতায় এ ঋণ দেয়া হবে। এই ঋণ সঠিকভাবে বিনিয়োগ করতে পারলে দেশটির বাজারে স্থিতিশীলতা আসবে বলে মনে করেন বিশ্লেষকরা। দেশটির মূল্যস্ফীতির হার কমে এলে স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারবে শাহবাজ শরীফের নেতৃত্বাধীন নতুন সরকার।

এক্সপ্রেস ট্রিবিউনের খবরে জানা গেছে ওয়াশিংটনে এ সংক্রান্ত সমঝোতায় এসেছেন পাকিস্তানের অর্থমন্ত্রী ড. মিফতাহ ইসমাইল এবং আইএমএফ-এর ডেপুটি ম্যানেজিং ডিরেকটর অ্যান্টনিয়েট সায়েহ। বিভিন্ন সূত্রের বরাত দিয়ে সংবাদ মাধ্যমটি জানায়, পাকিস্তানকে আইএমএফের ঋণদান কর্মসূচি চলতি বছরের সেপ্টেম্বরে শেষ হওয়ার কথা ছিল। চূড়ান্ত আলোচনার সাপেক্ষে এ কর্মসূচি আরো নয় মাস বাড়িয়ে এক বছরে উন্নীত করতে সম্মত হয়েছে আন্তর্জাতিক ঋণদান সংস্থাটি। নতুন কর্মসূচির আওতায় ঋণের আকার ৬০০ কোটি থেকে বাড়িয়ে ৮০০ কোটি ডলারে উন্নীত করা হবে।

সূত্র জানায়, পাকিস্তানের বিষয়টি অনুমোদনের জন্য আইএমএফের বোর্ডে নিয়ে যাওয়ার আগে আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজের কৌশলে সম্মত হতে হবে দেশটিকে। এছাড়া, চলতি বছরের জানুয়ারিতে আইএমএফকে দেয়া প্রতিশ্রুতির বিপক্ষে পূর্বতন সরকারের নেয়া ভুল পদক্ষেপ সংশোধনের বিষয়ে আগ্রহ দেখাতে হবে শাহবাজ শরীফের সরকারকে।

এর আগে ইমরানের খানের নেতৃত্বাধীন পিটিআই সরকার ও আইএমএফ ৩৯ মাস মেয়াদী একটি বর্ধিত তহবিল সুবিধা’ কর্মসূচি স্বাক্ষর করে। কর্মসূচিটির আওতায় সংস্থাটির কাছ থেকে ৬০০ কোটি মার্কিন ডলার ঋণ পাওয়ার কথা ছিল পকিস্তানের। তবে পূর্বতন সরকার আইএমএফকে দেয়া প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হলে কর্মসূচিটি এতদিন স্থগিত অবস্থায় ছিল। ফলে ৩০০ কোটি ডলারের ঋণ পাওয়া হয়নি তৎকালীন পিটিআই নেতৃত্বধীন সরকারের।

নিউজ ট্যাগ: আইএমএফ

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩