Logo
শিরোনাম

পঞ্চাশের বাংলাদেশ কতটা জাতির পিতার নির্দেশিত পথে হাঁটছে?

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | ১৩০০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিজয়ের আগেই তলাবিহীন ঝুড়ি আখ্যা পাওয়া বাংলাদেশ একে একে পার করলো ৫০টি বছর। একসময়ের নিম্ন আয়ের গরিব এই দেশ এরই মধ্যে স্বল্পোন্নত দেশের তালিকা (এলডিসি) থেকে উত্তরণের সুপারিশ পেয়েছে। তবে অর্থনীতি, সামাজিক, সাংস্কৃতিক; বিভিন্ন ক্ষেত্রে অসাধারণ সাফল্যের মাঝে আছে কিছু অপূর্ণতাও। আক্ষেপ রয়েছেযার হাত ধরে এ দেশের স্বাধীনতা এসেছে সেই মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশিত পথে হাঁটতে গিয়ে এখনও প্রায়শই হোঁচট খাচ্ছে পঞ্চাশের বাংলাদেশ। অর্ধশতাব্দী পেরিয়েও রাষ্ট্রীয় চার মূলনীতিতে পরিচালিত হতে পারছে না বঙ্গবন্ধুর বাংলাদেশ। এখনও জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা-মৌলবাদী-ধর্মভিত্তিক রাজনৈতিক শক্তির আস্ফালনও দেখা যায়। অবশ্য এসব আক্ষেপ করেও বিশিষ্টজনরা বলছেন, কাগজে-কলমে বয়স ৫০ হলেও প্রকৃত অর্থে বাংলাদেশ কেবলই ২৩-২৪ বছরের। ১৯৭৫ সালের পরে বাংলাদেশের কার্যত সলিল সমাধি ঘটেছিল। আর এর ফাঁকে পাওয়া এই ২৩-২৪ বছরেই সমৃদ্ধশালী ও স্বনির্ভর জাতি হিসেবে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়িয়েছে বাংলাদেশ, আছে প্রবৃদ্ধি অর্জনের রেকর্ডও।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দেশ নিয়ে দেওয়া প্রতিক্রিয়ায় বিশিষ্টজনেরা এসব কথা বলেন। বিশিষ্টজনরা আরও বলছেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতার হত্যাকাণ্ডের পর সামরিক শাসকদের হাতে দেশ পরিচালনার দায়িত্ব চলে যাওয়া আর ঘনঘন ক্ষমতার পালা বদলে বারবার বঙ্গবন্ধুর আদর্শ ভুলণ্ঠিত হয়েছে। স্বাধীনতাবিরোধী শক্তি ক্ষমতায় এসে মুক্তিযুদ্ধের আদর্শ থেকে সরিয়ে পাকিস্তানি ভাবধারায় দেশ পরিচালনা করেছে। অবশ্য বঙ্গবন্ধুর দল আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বঙ্গবন্ধুর পথে হাঁটতে চাইলেও তা কতটা সম্ভব হয়েছেতাও প্রশ্ন সাপেক্ষ।

এ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, পঞ্চাশের বাংলাদেশ নিয়ে কেন এত মাতামাতি আমি বুঝতে পারছি না। আমরা তো বঙ্গবন্ধুর নির্দেশিত পথে হাঁটতে শিখিনি। ১৯৭৫-১৯৯৬ এবং ২০০১-২০০৭; এই সময়গুলো প্রকৃত বাংলাদেশ ছিল না। এ সময় দেশ ছিনতাই হয়েছিল; এ সময়ে যারা দেশ শাসন করেছেন, তারা বাংলাদেশের আর্দশ, লক্ষ্য, উদ্দেশ্য ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ছিল না। কাজেই কার্যত পঞ্চাশ বছর আমরা পাইনি।

মূলত দেশ তার পথে ২৩-২৪ বছরের মতো পেয়েছে উল্লেখ করে এই অধ্যাপক বলেন, এই সময়ের মধ্যে বাংলাদেশের বৈষয়িক অর্জন হয়েছে অনেক। কিন্তু সেটাও উন্নতি, উন্নয়ন নয়। তার কারণ হচ্ছে আমার বিচারে উন্নয়নের সংজ্ঞা হলো সমতা, সহ-প্রবৃদ্ধি। কিন্তু বাংলাদেশে বৈষম্য আছে, যা বর্তমান মহামারি করোনার সময়ে আরও বেড়েছে। এই বৈষম্য কমানোর সরকারের পক্ষ থেকে কোনও উদ্যোগ আমি দেখছি না। বৈষম্য কমাতে হলে কর্মসংস্থান বাড়াতে হয়, তা হয়নি।  তিনি বলেন, পুঁজিবাদী শক্তিগুলো বাংলাদেশকে যতই পিট চাপড়াক না কেন, আমি তাদের সঙ্গে একমত নই। বাংলাদেশ প্রবৃদ্ধি করেছে অনেক, প্রবৃদ্ধি উন্নয়নের পূর্বশর্ত, সেই প্রবৃদ্ধি জনগণকে স্পর্শ করেনি। তৃণমূলের মানুষ এখনও উন্নতির বাইরে রয়ে গেছে।

গাণিতিক পরিসংখ্যানভিত্তিক অনেক প্রবৃদ্ধি হয়েছে, যা আমাদের আত্মপ্রসাদ দেয়মন্তব্য করে ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, গাণিতিক পরিসংখ্যানের বাইরেও বাংলাদেশ আছে। বৈষয়িক প্রবৃদ্ধি হলেও ভবিষ্যততো ধসে গেছে, মানুষের জীবনমান নীচে নেমে গেছে। শিক্ষাখাতে হযবরল অবস্থা। সবমিলিয়ে বাংলাদেশ এগিয়েছে অনেকটা, যার জন্য আমি গর্বিত। কিন্তু যেতে হবে আরও বহুদূর। যেতে হবে সঠিক পথে; সঠিক পথ হচ্ছে বঙ্গবন্ধুর দেখানো পথ। বঙ্গবন্ধুর বাংলাদেশের সঙ্গে আজকের বাংলাদেশ সমতুল্য নয়।

এ প্রসঙ্গে প্রবীণ রাজনীতিবিদ পঙ্কজ ভট্টাচার্য বলেন, ৯ মাসের মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বিজয় অর্জন করেছি আমরা। বাংলাদেশ আজ ৫০ বছর পূর্ণ করলো। তার আগের দীর্ঘ লড়াই-সংগ্রাম, জনগণের অংশগ্রহণ, গণজাগরণ, বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্ব এবং প্রায় ২৩ বছর এক নাগাড়ে লড়াই সংগ্রাম করে একটা জাতি তার নবজন্ম ঘটালো, গণঅভ্যূত্থানের মধ্যে প্রবেশ করলো মুক্তিযুদ্ধ। তিনি বলেন, বিশেষ করে ২৫ মার্চের গণহত্যার পরে আর কিছুই অবশিষ্ট থাকলো না। জনগণের ভূমিকা, সেটা শ্রদ্ধাভরে স্মরণ করতে হয়। মুক্তিযোদ্ধাদের বীরত্বপূর্ণ সংগ্রাম এবং সেই সংগ্রামে জাতি ঐক্যবদ্ধ হয়েছে বঙ্গবন্ধুর নেতৃত্বে, কিন্তু জাতীয় রাজনৈতিক দলের ঐক্য ছিল না। এখান থেকেও আমাদের শিক্ষা নেওয়া দরকার। আজকে সেই বিজয়ের সাফল্য আমরা ভোগ করছি ৫০ বছর ধরে।

পঙ্কজ ভট্টাচার্য বলেন, সেই স্বাধীন বাংলাদেশ, পতাকা, জাতীয় সংগীত এবং স্বাধীন অস্তিত্ব পৃথিবীর বুকে। মাথা উঁচু করে বাংলাদেশ দাঁড়িয়ে আছে। এ জন্য জন্মদিনে কৃতজ্ঞতা থাকা দরকার ভারতে প্রতি।

ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য বলেন, আমরা পা রাখছি ৫০ বছরে। এর মধ্যে সমৃদ্ধ জাতির দিকে আমরা যাত্রা শুরু করেছি সেটা যেমন সত্য, তেমনি আরেকটি সত্য হলোআমাদের ছন্দপতন ঘটেয়েছিল ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে। সেখানে সামরিক শাষণ, মোশতাকের বিশ্বাসঘাতকতা, জিয়া-এরশাদ এবং পরবর্তী সময়ে খালেদা জিয়ার শাসনে প্রায় ২০ বছরের ওপরে। সেই একটি পাকিস্তানমুখী পথযাত্রা আমরা দেখলাম।

তিনি বলেন, যেখানে স্বাধীনতাবিরোধীদের পুনর্বাসন হলো, স্বাধীনতাবিরোধী জামায়াতে ইসলামী নিষিদ্ধ দশা থেকে মুক্ত হলো, সেখানে বঙ্গবন্ধুর ঘাতকদের পুর্নবাসন এবং সংসদে বিরোধী দলের আসনে বসানোএই পাকিস্তামুখী অবস্থা থেকে আবার ফিরে আসাএটা অকল্পনীয় একটি কাজ। এই কাজটি সমাধান হলো ঐক্যবদ্ধ আন্দোলনের মধ্য দিয়ে।

পঙ্কজ ভট্টাচার্য বলেন, আওয়ামী লীগ সভাপতি ৮১ সালে ফিরে এলেন। আওয়ামী লীগ আবার শক্তিশালী হলো। দেশটা আবার গণতন্ত্রের পথে হাঁটা শুরু করলো। ১৯৯৬ সালে বঙ্গবন্ধুর কন্যা প্রথমে ক্ষমতায় এলেন, এরপর একনাগাড়ে ক্ষমতাসীন আছেন। সেখানে বিরাট সাফল্য অর্জন তিনি করেছেন। যুদ্ধাপরাধীদের ও বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচার তিনি সুসম্পন্ন করেছেন। দেশকে মধ্যম আয়ের দেশ, বিশেষ করে উন্নয়নকামী দেশে পরিণত করার পথে প্রচুর অবদান রেখেছেন। পাশাপাশি পঞ্চাশের বাংলাদেশে কিছু আত্মিক ত্রুটি রয়ে গেছে এখনও।

গণতন্ত্র নিরঙ্কুশ হয়নি, এখনও সংকটমুক্ত হয়নি দাবি করে তিনি বলেন, সংবিধানের ভাষায় জনগণ ক্ষমতার মালিক, সেই জনগণের মালিকানা নিয়ে চলছে কিনা সেটা কঠিন প্রশ্ন। পঞ্চাশের বাংলাদেশকে এগুলো থেকে মুক্তি দিতে হবে এবং যে গণতান্ত্রিক লড়াইয়ের মধ্য দিয়ে দেশটাকে স্বাধীন করলাম সেই স্বাধীন বাংলাদেশে অন্ততপক্ষে দেশবাসী গণতান্ত্রিক অধিকার ভোগ করবে। এ দেশে যারা কথা বলেন, তাদের এখন ভেবেচিন্তে, সাবধানে, সতর্কতার সঙ্গে কথা বলতে হবে।

মুক্তিযুদ্ধে সম্মুখসরির যোদ্ধা এই রাজনৈতিক নেতা আরও বলেন, স্বাধীন-মুক্ত বাংলাদেশ, মুক্ত গণতান্ত্রিক অধিকার পঞ্চাশের বাংলাদেশের কাছে আমার চাওয়া। একই সঙ্গে এটাও চাই যে, বাংলাদেশ প্রকৃতভাবে যে অর্গানগুলো ঠিক করেছিল, তার মধ্যে জাতীয় চার মূলনীতির জায়গায় আমাদের ফেরত যেতে হবে। মুক্তিযুদ্ধের গণতান্ত্রিক রাষ্ট্র আবার পুনর্প্রতিষ্ঠিত ও সুপ্রতিষ্ঠিত হোক। জনগণ মুক্তিযুদ্ধে যে অবদান রেখে গেছে এবং দেশ গঠনে সে জনগণকে আবার আস্থাবান করে দেশের উপরে রাজনীতির উপরে এবং সংবিধানের উপরে আস্থাবান করে মুক্তিযুদ্ধের চেতনার মঞ্চ গড়ে তুলে সমস্ত নাগরিক, সামাজিক ও রাজনৈতিক শক্তিকে ঐকবদ্ধ্য করে দেশটাকে এগিয়ে নিতে হবে। তিনি বলেন, পেছনের রাস্তায় আর হাঁটা যাবে না। অগণতান্ত্রিক পরিবেশ পঞ্চাশের বাংলাদেশে দেখতে চাই না।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক সনাৎ কুমার সাহা বলেন, বাস্তবের প্রেক্ষাপটে যদি দেখি এই পঞ্চাশ বছরে কী আমরা এগিয়েছি? কী পিছিয়েছি? নাকি একই জায়গায় আছিএটা এক কথায় উত্তর দেওয়া মুশকিল। তখন ছিলাম সাত কোটির ওপরে মানুষ, এখন ১৭ কোটি। দেশের আয়তন কিন্তু একই আছে। কাজেই আমাদের জীবনের বাঁকগুলো স্পষ্ট হয়েছে। 

এই শিক্ষাবিদ আরও বলেন, তবে, একটা ব্যাপার ভাবা দরকার যারা মনে করেন দেশে এখন উন্নয়নের জেয়ার বইছে, বাংলাদেশ মধ্য আয়ের দেশ হয়েছে, আমরা অনেক বেশী সমৃদ্ধ হয়েছিএর ভেতরে সত্যি যে কিছু নেই তা নয়, আমরা নিজেদের টিকিয়ে রাখতে পারছি এটা বড় অর্জন।

পঞ্চাশের বাংলাদেশে জন আধিক্যে একটা সংকট তৈরি করছে উল্লেখ করে তিনি বলেন, একাত্তরে প্রতি বর্গমাইলে ১২শ থেকে ১৪শ মানুষ বাস করতো, এখন সাড়ে ৩ হাজার বাস করে। এর ফলে প্রকৃতি, পরিবেশ, জলবায়ুর ওপর যে চাপ; সেই চাপটায় আমি মনে করি, পারস্পারিক সৌহার্দ, বোঝাপড়া সেটা অনেকখানি ক্ষয় হয়েছে, সেটা আরও ক্ষয় পাবে। কারণ দেশের আয়তন বাড়ছে না।



আরও খবর



বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | ৮২০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পবিত্র ঈদুল ফিতরের প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল ৭টায় এ জামাত অনুষ্ঠিত হয়। এতে রাজধানীর বিভিন্ন প্রান্তের মুসল্লিদের উপচেপড়া ভিড় নামে।

প্রথম জামায়াতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান। মুকাব্বির হিসেবে ছিলেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মোয়াজ্জিন ক্বারী মো. ইসহাক।

জাতীয় মসজিদে ঈদের প্রথম জামাতে অংশ নিতে ভোর থেকেই বিভিন্ন প্রান্তের মুসল্লিরা আসতে শুরু করেন। নামাজের সময়ে মুসল্লিদের ঢল নামে। নামাজ শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় আল্লাহর কাছে দোয়া করেন। নামাজের পর একে অন্যের সঙ্গে কোলাকুলি করে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেন।

জাতীয় মসজিদে বেলা ১১টা পর্যন্ত ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে দ্বিতীয় জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মুহীউদ্দিন কাসেম। মুকাব্বির থাকবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের মোয়াজ্জিন (অব.) হাফেজ মো. আতাউর রহমান।

তৃতীয় জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। ইমামতি করবেন আজিমপুর কবরস্থান মেয়র হানিফ জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা ইমরান বিন নূরউদ্দীন। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম মো. আব্দুল হাদী।

চতুর্থ জামাত সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফাসসির ড. মো. আবু ছালেহ পাটোয়ারী। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম মো. জসিম উদ্দিন।

পঞ্চম ও সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল পৌনে ১১টায়। ইমামতি করবেন মিরপুর জামেয়া আরাবিয়া আশরাফিয়া ও এতিমখানার মুহতামিম মাওলানা সৈয়দ ওয়াহীদুজ্জামান। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম মো. রুহুল আমিন।

৫টি জামাতে কোন ইমাম অনুপস্থিত থাকলে ইসলামিক ফাউন্ডেশনের ভাষা শিক্ষক মাওলানা মোহাম্মদ নূর উদ্দীন বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।


আরও খবর



আজ ঈদ

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | ৮৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রোজা শেষে আবারও এলো ঈদ। খুশির বার্তা নিয়ে ঈদের আমেজ ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। বাংলাদেশের আকাশে মঙ্গলবার শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় এবার ৩০ রোজা পূর্ণ হলো। এক মাস সিয়াম সাধনার পর আজ উৎসবের আমেজে মেতে উঠবেনে দেশবাসী।

আল্লাহ রাব্বুল আলামীন মুসলিম উম্মাহর প্রতি নিয়ামত হিসেবে ঈদ দান করেছেন। হাদিস শরিফে বর্ণিত হয়েছে, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মদিনায় আগমন করলেন তখন মদিনাবাসীদের দুটো দিবস ছিল যে দিবসে তারা খেলাধুলা করতো। হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জিজ্ঞেস করলেন, এ দুদিনের কী তাৎপর্য আছে? মদিনাবাসী উত্তর দিলেন, আমরা জাহেলি যুগে এ দুই দিনে খেলাধুলা করতাম। তখন তিনি বললেন, আল্লাহ রাব্বুল আলামিন এ দুই দিনের পরিবর্তে তোমাদের এর চেয়ে শ্রেষ্ঠ দুটো দিন দিয়েছেন। তা হলো ঈদুল আজহা ও ঈদুল ফিতর। (সুনানে আবু দাউদ: ১১৩৪)

ঈদের দিনের শুরু হয় ঈদের নামাজের মধ্য দিয়ে।ঈদের দিন সকালে পুরুষদের জন্য ঈদের নামাজ আদায় করা ওয়াজিব। বিশেষ পদ্ধতিতে অতিরিক্ত তাকবিরসহ জামাতে দুই রাকাত নামাজ আদায় করা এবং তারপর ঈদের খুতবা দেওয়া ও শ্রবণ করা। ঈদের নামাজ খোলা ময়দানে আদায় করা উত্তম। 

ঈদুল ফিতরের দিন দেশের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহ ময়দানে। আবহাওয়া খারাপ হলে জাতীয় ঈদগাহে সম্ভব না হলে বায়তুল মোকাররমে জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়।

এছাড়া প্রতিবারের মতো এবারও পবিত্র ঈদুল ফিতরে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়।  তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়।  চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়। পঞ্চম ও সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে।

পবিত্র ঈদুল ফিতরের দিন  সর্বসাধারণের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারি বাসভবন বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও তার স্ত্রী ড. রেবেকা সুলতানা ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। আর নিজের সরকারি বাসভবন গণভবনে সর্বস্তরের মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

এবার পবিত্র ঈদুল ফিতর এবং বাংলা নববর্ষে সরকারি কর্মচারীদের ছুটি শুরু হয়েছে ১০ এপ্রিল। অফিস খুলবে ১৫ এপ্রিল। তবে অনেকেই ৮ ও ৯ এপ্রিল দুদিনের ছুটি নিয়ে ঈদের ছুটি কাটাচ্ছেন টানা ১০ দিন। লম্বা ছুটির কারণে ঈদযাত্রায় ভোগান্তি হয়েছে কম। রাজধানীসহ দেশের বিভিন্ন প্রান্তের মানুষ সময় নিয়ে নিজের শেকড়ে ফিরতে পেরেছেন।

কর্মব্যস্ত এই নগরীর সবাই যখন ঈদ উদযাপনে ঢাকা ছেড়েছেন তখন এই ঢাকা হয়ে উঠেছে এক অন্য শহর। বদলে গেছে রাজধানীর চিত্র, নেই চিরচেনা রূপ। এখন আর ঢাকার সড়কে ঘণ্টা পর ঘণ্টা বসে থাকতে হয় না। মুহূর্তেই চলে যাওয়া যাচ্ছে শহরের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে।

এদিকে দেশের সবার জন্য সুখী, আনন্দময় ও নিরাপদ ঈদুল ফিতরের কামনা করে সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, একমাস সিয়াম সাধনার পর আবার আমাদের মধ্যে পবিত্র ঈদ-উল-ফিতর এসেছে। ঈদ মানে আনন্দ। আসুন আমরা আত্মীয়-স্বজন, প্রতিবেশীসহ সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করি।

রাজনৈতিক নেতাদের অধিকাংশই নিজ এলাকায় ঈদ উদযাপন করবেন এবার। কেউ কেউ ঢাকায় ঈদ করবেন, আবার কেউ নামাজ শেষে যাবেন এলাকায়। সব মিলিয়ে  নেতাকর্মী ও সাধারণ মানুষের মধ্যে ঈদের আনন্দ ভাগাভাগি করবেন তারা, যোগ দেবেন সামাজিক অনুষ্ঠানেও।


আরও খবর



জাতীয় ঈদগাহে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | ৮২০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় ঈদ জামাত শুরু হয়।

ঈদের প্রধান জামাতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, মন্ত্রিপরিষদ সদস্য, সংসদ সদস্য, সুপ্রিম কোর্ট ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, রাজনৈতিক নেতা, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন মুসলিম দেশের কূটনীতিকসহ অংশ নেন বিভিন্ন শ্রেণি-পেশা ও বয়সের লাখো মুসল্লি।

ঈদের প্রধান জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমিন। দুই রাকাত ওয়াজিব নামাজ শেষে সমগ্র মুসলিম উম্মাহসহ দেশ ও জাতির কল্যাণ, সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এরপর রাষ্ট্রপতি উপস্থিত সবার সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

সিটি কর্পোরেশন থেকে জানানো হয়, এবার জাতীয় ঈদগাহের ২৫ হাজার ৪০০ বর্গমিটার আয়তনের মূল প্যান্ডেলে একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি ঈদের জামাত আদায়ের ব্যবস্থা করা হয়। ছিল ঈদগাহে নারীদের জন্যও আলাদা নামাজের ব্যবস্থা।

এদিকে জাতীয় ঈদগাহ ছাড়াও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মোট পাঁচটি জামাত আদায়ের ব্যবস্থা রয়েছে।  ইসলামিক ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, বায়তুল মোকাররমে সকাল ৭, ৮, ৯ ও ১০ ও ১০টা ৪৫ মিনিটে ঈদের জামাত হবে।


আরও খবর