Logo
শিরোনাম

রাশিয়ার তেল বয়কটের আহ্বান ইউক্রেন প্রেসিডেন্টের

প্রকাশিত:সোমবার ০৭ মার্চ ২০২২ | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ৮৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাশিয়ার তেল ও তেলজাত পণ্য বয়কটের আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি। স্থানীয় সময় সোমবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বিশ্ববাসীর প্রতি তিনি এ আহ্বান জানান বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

সৌদি আরবের পরই দ্বিতীয় দেশ হিসেবে সবচেয়ে বেশি জ্বালানি তেল রপ্তানি করে রাশিয়া। প্রাকৃতিক গ্যাস রপ্তানিতে দেশটির অবস্থান শীর্ষে।

ইউক্রেনে হামলা শুরুর পর থেকে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞার মুখে পড়েছে ভ্লাদিমির পুতিনের দেশ। এমন পরিস্থিতিতে আরও নিষেধাজ্ঞা চান ইউক্রেনের প্রেসিডেন্ট।

জেলেনস্কি বলেন, ক্রমাগত হামলার মাধ্যমে বোঝা যাচ্ছে, রাশিয়া ইউক্রেনে হামলা বন্ধের কোনো পরিকল্পনা নেয়নি। তাদের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা প্রয়োজন।

ইউক্রেনের পেসিডেন্ট রাশিয়ার পণ্য বয়কটের আহ্বান জানিয়ে বলেন, দেশটির তেল ও তেলজাত পণ্য বয়কট করতে হবে।

ইউক্রেইন-রাশিয়া যুদ্ধের মধ্যে সরবরাহে সংকট তৈরির আশঙ্কায় অপরিশোধিত জ্বালানি তেলের দাম বেড়েছে কয়েকবার। জ্বালানির দাম বাড়ার সঙ্গে সঙ্গে বৈশ্বিক শেয়ারবাজারেও পড়ছে নেতিবাচক প্রভাব।

টানা কয়েকদিন ইউক্রেন সীমান্তে সেনা মোতায়েন করে রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালাতে শুরু করে রাশিয়া। প্রতিরোধ গড়ে তুলেছে ইউক্রেনও।

যুদ্ধে প্রতিদিনই ঘটছে প্রাণহানির ঘটনা। ক্ষতিগ্রস্ত হচ্ছে ভবন ও স্থাপনাসহ নানা গুরুত্বপূর্ণ জিনিস। বাস্তুচ্যুত হচ্ছে বহু মানুষ। যুদ্ধ বন্ধ নিয়ে এরই মধ্যে দুই দফা ইউক্রেন-রাশিয়া বৈঠকে বসলেও কার্যত কোনো সিদ্ধান্ত আসেনি।

সার্বিক পরিস্থিতিতে পশ্চিমাসহ বিশ্বের বিভিন্ন দেশ রাশিয়ার ওপর অর্থনৈতিকসহ নানা ধরনের নিষেধাজ্ঞা দিয়েছে। ইউক্রেনে অস্ত্র ও অস্ত্র কিনতে অর্থও পাঠিয়েছে বেশ কিছু দেশ।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩