Logo
শিরোনাম

রুশ-ইউক্রেন বৈঠক সোমবার

প্রকাশিত:সোমবার ২৮ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর ২০২৩ | ৯৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউক্রেন সংকট নিরসনে আগামী সোমবার আলোচনায় বসবে রাশিয়া ও ইউক্রেন। ইউক্রেনের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ইভজেনি ইয়েসেনিন এ তথ্য নিশ্চিত করেছেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। ইউক্রেনের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ইভজেনি ইয়েসেনিন বলেছেন, স্থানীয় সময় সোমবার সকালে রুশ ও ইউক্রেনের প্রতিনিধিদের মধ্যে আলোচনা হবে।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রুশ প্রতিনিধি দলের সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়েছিলেন। রবিবার, জেলেনস্কি বেলারুশের রাষ্ট্রপতি আলেকজান্ডার লুকাশেঙ্কোর সাথে আলোচনার পর ইউক্রেনের প্রতিনিধিদলকে রাশিয়ান প্রতিনিধি দলের সাথে দেখা করার অনুমতি দেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে আলোচনার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একটি বিবৃতি জারি করেছেন। বিবৃতিতে বলা হয়েছে, "আমরা একমত হয়েছি যে ইউক্রেনীয় প্রতিনিধি দল নিঃশর্তভাবে প্রিপিয়াত নদীর কাছে ইউক্রেন-বেলারুশ সীমান্তে রাশিয়ান প্রতিনিধি দলের সাথে দেখা করবে।"

বিবৃতিতে আরও বলা হয়েছে যে সফরের সময়, আলেকজান্ডার লুকাশেঙ্কো বেলারুশে ফিরে আলেকজান্ডার লুকাশেঙ্কো ইউক্রেনের প্রতিনিধিদলকে সমস্ত যুদ্ধবিমান, হেলিকপ্টার এবং বেলারুশীয় ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা থেকে নিরাপত্তার আশ্বাস দিয়েছেন।

এর আগে, জেলেনস্কি বলেছিলেন যে তিনি বেলারুশে রাশিয়ার সাথে আলোচনা করতে চান না। জেলেনস্কি বলেছিলেন যে বেলারুশের রাজধানী মিনস্ক একটি সম্ভাব্য অবস্থান হতে পারত যদি রাশিয়া বেলারুশ থেকে ইউক্রেন আক্রমণ না করত। তবে জেলেনস্কি বলেছেন, আলোচনা বেলারুশ ছাড়া অন্য কোথাও হতে পারে।

তিনি বলেন, "অবশ্যই আমরা শান্তি চাই, আমরা ঐক্য চাই, আমরা যুদ্ধের অবসান চাই।" ওয়ারশ, ব্রাতিস্লাভা, বুদাপেস্ট, ইস্তাম্বুল বা বাকুতে আলোচনা হতে পারে।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পরমাণু অস্ত্রের জন্য বিশেষ সতর্কতা জারি করেন। স্থানীয় সময় রোববার বিকেলে তিনি এ নির্দেশনা দেন। এই বিশেষ সতর্কতা দেশটির কৌশলগত ক্ষেপণাস্ত্র বহরের জন্য সর্বোচ্চ সতর্কতা।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং অন্যান্য শীর্ষ সামরিক কর্মকর্তাদের সঙ্গে আলোচনার সময় পুতিন এ মন্তব্য করেন। আলাপকালে পুতিন বলেন, পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর অবৈধ নিষেধাজ্ঞা আরোপ করে বন্ধুত্বহীন আচরণ করেছে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩