Logo
শিরোনাম

র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে অনুরোধ মোমেনের

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ৮৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

র‍্যাবের ওপর থেকে দ্রুত যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে বলে আশা প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মার্কিন আইনপ্রণেতাদের সাথে বৈঠকের পর তিনি এ আশা প্রকাশ করেন। বুধবার (৬ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। 

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে ওয়াশিংটন সফরের তৃতীয় দিন ইনস্টিটিউট অব পিস আয়োজিত সংলাপে অংশ নেন তিনি। এ সময় ড. মোমেন বলেন, বৈশ্বিক কূটনীতিতেও জাতীয় স্বার্থকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ।

স্থানীয় সময় বুধবার (৬ এপ্রিল) দুপুরে ইউএস বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সঙ্গে বৈঠক করেন মন্ত্রী। এ সময় বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের গুরুত্ব তুলে ধরেন তিনি। বৈঠকে বিনিয়োগ বাড়াতে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানান মার্কিন ব্যবসায়ীরা।

এর আগে যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ডেমোক্রেটিক দলের প্রভাবশালী সদস্য, মার্কিন কংগ্রেসে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা সিনেটর চাক শুমারের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী। সেখানে আসে রাজনীতি ও নির্বাচন প্রসঙ্গ।

এসময় আব্দুল মোমেন বলেন, বাংলাদেশের নির্বাচনব্যবস্থা খুবই স্বচ্ছ। আমরা নিরেপক্ষ নির্বাচন কমিশন গঠন করেছি। যাতে নির্বাচন সুন্দর ও সুষ্ঠু হয়।

ব্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে প্রভাবশালী এই সিনেটরের সহযোগিতা চান ড. মোমেন। তিনি বলেন, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি যুক্তরাষ্ট্রের অনেক মানুষই জানে না। আমারা আশা করি ওয়াশিংটন দ্রুত নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে।

বৈঠকে বাংলাদেশের শ্রম অধিকার নিয়ে উদ্বেগ জানায় যুক্তরাষ্ট্র। জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের শ্রম অধিকার পরিস্থিতি মোকাবিলায় নতুন রূপরেখা তৈরি করা হবে।

বৈঠকে ড. মোমেন বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোরও আহ্বান জানান। এসময় বঙ্গবন্ধুর দণ্ডপ্রাপ্ত খুনি রাশেদ চৌধুরীকে ফেরত দেওয়ার বিষয়টিও উত্থাপন করেন মন্ত্রী। এ বিষয়ে মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতার সহায়তা চান তিনি।


আরও খবর