Logo
শিরোনাম

ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ২০ আগস্ট ২০23 | ৬৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের ১৫ তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন দ্রৌপুদী মুর্মু। তিনি ভারতের তফসিলি জনজাতি সম্প্রদায়ের নেতা। প্রথম আদিবাসী নারী হিসেবে এই পদে বসলেন দ্রৌপদী মুর্মু। এর আগে দেশটির স্থানীয় সময় বৃহস্পতিবার বেলা ১১টায় সংসদ ভবনে ভোট গণনা শুরু হয়। বিকাল সাড়ে চারটা পর্যন্ত চলে ভোট গণনা।

এর আগে গত ১৯ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনে লোকসভার ৫৪৩ ও রাজ্যসভার ২৩৩ সংসদ সদস্য এবং বিভিন্ন রাজ্যের ৪ হাজার ৩৩ জন বিধায়ক ভোট প্রদান করেন।

দ্রৌপদীর জন্ম ১৯৫৮ সালের ২০ জুন, ওডিশার ময়ূরভঞ্জ জেলার বৈদাপোসি গ্রামে। সাঁওতাল পরিবারের এই কন্যার জীবন কখনো সেই অর্থে মসৃণ ছিল না। অভাবের সঙ্গে লড়াই ছিল এই পরিবারের নিত্যসঙ্গী। কিন্তু তবু লেখাপড়া ছাড়েননি তিনি। স্নাতক হওয়ার পর ওডিশার এক স্কুলে শিক্ষিকার চাকরি পান। দীর্ঘদিন বিনা ভাতায় শিক্ষকতা করার পর একটা সময় চাকরি ছেড়ে যোগ দেন বিজেপিতে। ময়ূরভঞ্জ জেলার রাইরঙ্গপুর নগর পঞ্চায়েতে কাউন্সিলর পদে নির্বাচিত হন ১৯৯৭ সালে। ক্রমেই বিজেপিতে তাঁর উত্থান।

দলের তফসিল উপজাতি মোর্চার জাতীয় সহসভাপতি পদ পান। বিধানসভা ভোটে জিতে বিধায়ক হন। ২০০০ থেকে ২০০৪ সালে ওডিশায় বিজেডি-বিজেপি জোট সরকারে তিনি পরিবহন, বাণিজ্য, মৎস্য ও পশুপালন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছিলেন। ২০১৫ সালে তিনি ঝাড়খন্ডের রাজ্যপাল নিযুক্ত হন টানা ছয় বছরের জন্য।

বর্তমান রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের মেয়াদ শেষ হলে ২৫ জুলাই শপথ নেবেন নতুন রাষ্ট্রপতি দ্রৌপদী।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩