Logo
শিরোনাম

ইয়াসের মূল আঘাতে ব্যাপক ক্ষতির আশঙ্কা

প্রকাশিত:বুধবার ২৬ মে ২০২১ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ১৫৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
বাতাসের গতিবেগ ১১৫ কিলোমিটার থেকে বেড়ে ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার গতিবেগে বয়ে যাবে। তাই ওড়িশার জনপদে বেশ ক্ষয়ক্ষতির শঙ্কা করা হচ্ছে। ওড়িশা ছাড়াও বালেশ্বর উপকূলে প্রায় একই গতিতে বাতাসের তাণ্ডব

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ইয়াস আঘাত হানতে শুরু করেছে বাংলাদেশ ও ভারতের নিম্নাঞ্চলে। তবে বাংলাদেশে ক্ষয়ক্ষতির মাত্রাটা তুলনামূলক কম আশা করলেও ভারতের পূর্বাঞ্চলীয় এলাকা ওডিশা উপকূলে ব্যাপক হারে ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

এরইমধ্যে সেখানে শুরু হয়েছে ইয়াসের তাণ্ডব। আবহাওয়া বার্তার দেয়া সময়ের আগেই অতিপ্রবল বেগে আঘাত হানতে শুরু করেছে বুধবার সকাল ৯টার দিকে। বলা হচ্ছে ঘণ্টায় ১৫৫ কিলোমিটার গতির বাতাসের শক্তি নিয়ে ওড়িশায় আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ইয়াস।

ভারতের আবহাওয়া বিভাগ জানাচ্ছে, ওডিয়াশার বালাশোর ও ধামারা এলাকা অতিক্রম করে মূল কেন্দ্রভাগে আছড়ে পড়তে সময় লাগতে পারে আরও ৩-৪ ঘণ্টা । যা আজ দুপুরের মধ্যে আঁচড়ে পড়বে ওডিশার স্থলভাগে।

ওই সময়ে বাতাসের গতিবেগ ১১৫ কিলোমিটার থেকে বেড়ে ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার গতিবেগে বয়ে যাবে। তাই ওড়িশার জনপদে বেশ ক্ষয়ক্ষতির শঙ্কা করা হচ্ছে। ওড়িশা ছাড়াও বালেশ্বর উপকূলে প্রায় একই গতিতে বাতাসের তাণ্ডব চলতে পারে বলে সতর্ক করেছে ভারতের আবহাওয়া অধিদপ্তর।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আশঙ্কা করছেন, দুপুরের দিকে প্রচণ্ড টর্নেডো হতে পারে কলকাতায়। তাই তিনি অনুরোধ করেছেন, সবাইকে সাবধানে থাকার। এদিকে গতকাল মঙ্গলবার কলকাতার হালিশহর ও ব্যান্ডেলে টর্নেডোর আঘাতে দুজনের প্রাণহানি ঘটে। এছাড়াও প্রবল বাতাসে ক্ষতিগ্রস্ত হয়েছে ৪০টির বেশি বাড়িঘর।

তবে বার্তা সংস্থা রয়টার্স ও ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ইয়াস আঘাত হানার আগেই ভারী বৃষ্টিতে তিন জনের মৃত্যু হয়েছে পশ্চিমবঙ্গে।

মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেছেন, উপকূলবর্তী এলাকার পূর্ব মেদিনীপুরের ৫১টির মতো নদী বাঁধ ভেঙে গেছে তীব্র পানির স্রোতে। এতে প্লাবিত হয়েছে দিঘা ও শঙ্করপুরের ২০ হাজারের বেশি বাড়িঘর। ডুবে গেছে নন্দীগ্রামে গ্রামের বেশির ভাগ এলাকা।

নিউজ ট্যাগ: ঘূর্ণিঝড় ইয়াস

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩