Logo
শিরোনাম

আবারও ভারত থেকে কাঁচামরিচ আমদানি শুরু

প্রকাশিত:শনিবার ০৬ আগস্ট ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | ১০১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দীর্ঘদিন বন্ধ থাকার পর হিলি স্থলবন্দর দিয়ে আবারও ভারত থেকে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। সরকার আমদানি অনুমতি বা আইপি অনুমোদন দেওয়ায় শনিবার (৬ ‍আগস্ট) দুপুরের পর থেকে হিলি বন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে।

দেশে উৎপাদিত কাঁচামরিচের সরবরাহ কমে যাওয়ায় এবং খোলা বাজারে দাম বেড়ে যাওয়ায় ভারতীয় কাঁচামরিচের আমদানি হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

এসব কাঁচামরিচ আমদানিতে সরকারকে প্রতি কেজি প্রায় ২৯ টাকা শুল্ক-কর দিতে হচ্ছে। আমদানিকারকরা এসব কাঁচামরিচ রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে সরবরাহ করছেন।

হিলি স্থলবন্দরের কাঁচামরিচ আমদানিকারক হিলি শিপিংয়ের মালিক জামিল হোসের চলন্ত জানান, প্রতিবছর বন্যা ও খরার কারণে কাঁচামরিচের আবাদ ক্ষতিগ্রস্ত হয়। এতে করে দেশের বাজারে পণ্যটির দাম বেড়ে যায়। ফলে এসময় পণ্যটি আমদানির ওপর নির্ভর করতে হয়। প্রতি বছরের মতো এবারও খরার কারণে মরিচের আবাদ নষ্ট হয়ে যায়। এতে মরিচের দাম হু হু করে বাড়তে থাকে।

হিলি স্থলবন্দরে কাঁচামরিচ কিনতে আসা সাহাবুল নামে এক পাইকার ব্যবসায়ী বলেন, ভারত থেকে মরিচ আমদানির খবরেই বাজারে প্রভাব পড়েছে। প্রতিকেজি মরিচের দাম ২০ থেকে ৩০ টাকা কমেছে।

বগুড়া থেকে আসা আরেকজন পাইকারি ব্যবসায়ী বলেন, প্রতিবছর হিলি বন্দর থেকে কাঁচামরিচ কিনে থাকি। এবারও মরিচ কিনতে এসেছি। এক গাড়ি মরিচ ১৫০ টাকা কেজি দরে কিনেছি। এসব মরিচ ঢাকা, ময়মনসিংহ ও সিলেটে সরবরাহ করা হবে।

এবিষয়ে হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা এসএম নুরুল আলম খান বলেন, দীর্ঘ দিন পরে আজ হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। যেহেতু মরিচ পচনশীল দ্রব্য তাই শুল্কায়ণ শেষে এটি দ্রুত ছাড় দেয়া হচ্ছে। শনিবার বেলা ৩টা পর্যন্ত ৫ ট্রাকে ৪২ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে।


আরও খবর