Logo
শিরোনাম

দাড়ির যত যত্নআত্তি

প্রকাশিত:মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ নভেম্বর ২০২৩ | ৯৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রাচীন গ্রিক দার্শনিক, রবীন্দ্রনাথ ঠাকুর থেকে নির্মলেন্দু গুণ কিংবা রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ অনেক কবি দার্শনিকের দাড়িই তাদের চেহারার ট্রেডমার্ক হয়ে আছে। বিভিন্ন যুগে দাড়ি হয়ে উঠেছে পুরুষের ফ্যাশনের প্রতীক। বাংলাদেশের নায়করাজ রাজ্জাক থেকে বলিউডের নাসিরুদ্দীন শাহ কিংবা অমিতাভ বচ্চন মুখে দাড়ি নিয়ে তারা অনেক অভিনয় করেছেন। তারা অনেক সময় স্থায়ীভাবেই দাড়ি রেখেছেন। এ তালিকায় নাম আসতে পারে হাল আমলের হলিউড অভিনেতা বেন অ্যাফ্লেকের। কাজেই যারা ফ্যাশন বা অন্য যে কারণেই দাড়ি রাখছেন না কেন, তারা একবার নজর বুলিয়ে নিন কীভাবে দাড়ি এবং মুখের যত্ন নেবেন।

পরিষ্কারকরণ: মুখমণ্ডলের দাড়ি কিন্তু মাথার চুল নয়। তাই মাথার ব্যবহার করা শ্যাম্পু দিয়ে দাড়ি পরিষ্কার করা সঠিক নয়। কারণ শ্যাম্পু মাথার ত্বক ও চুল থেকে তেল শুষে নেয়। আর তাই এ শ্যাম্পু দাড়িতে ব্যবহার করলে আপনার মুখ শুষ্ক, রুক্ষ হয়ে যাবে। দাড়িতে ব্যবহারের জন্য বিশেষ শ্যাম্পু আছে, এ শ্যাম্পুতে ত্বক রুক্ষ করার মতো উপাদান থাকে না। দাড়িতে ব্যবহারের জন্য পার্সি নোবেলম্যানস বিয়ার্ড ওয়াশ বেশ বিখ্যাত। আর দাড়ির শ্যাম্পু না পেলে অন্তত খুব হালকা ধরনের শ্যাম্পু ব্যবহার করুন।

মরা চামড়া: শীতকালে আমাদের শরীরের ত্বক এমনিতেই শুষ্ক হয়ে যায়। দাড়ির নিচে মুখের ত্বক আরো বেশি শুকিয়ে যায়। অনেক সময় মরা চামড়া দেখা যায়। শীতকাল ছাড়া অন্য সময়েও এ সমস্যা দেখা দিতে পারে। তাই এ সমস্যা নজরে রাখা দরকার। মরা চামড়া তুলে ফেলার জন্য ক্লিনজার ব্যবহার করতে হবে। এখন ইলেকট্রনিক ক্লিনজার ব্রাশও পাওয়া যায়। এটা ব্যবহার করলে একদিকে যেমন মরা চামড়া দূর হবে, তেমনি মুখের ত্বকও কোমল হবে।

ময়েশ্চারাইজ: দাড়ির নিচে ত্বক অবশ্যই শুকনো রাখতে হবে। একই সঙ্গে দাড়ি এবং নিচের ত্বককে আর্দ্রতাও সরবরাহ করতে হবে। এজন্য বিভিন্ন ব্র্যান্ডের বিয়ার্ড বাম পাওয়া যায়। এ বাম দাড়িকে নরম, মসৃণ করে। আর প্রতিদিন এমনিতে শরীরের জন্য যে ময়েশ্চারাইজার ব্যবহার করেন, সেটা দাড়ির নিচের ত্বকেও ব্যবহার করতে হবে।

চিরুনি: দাড়ি নিয়মিত চিরুনি দিয়ে আঁচড়াতে হবে। এতে দাড়ির গোড়ায় রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। তাছাড়া দাড়িতে তেল, বাম প্রভৃতি ব্যবহারের পরও চিরুনি দিয়ে আঁচড়ানো দরকার।

ট্রিমিং: মাথার চুলের মতো দাড়িও ট্রিম করা প্রয়োজন। প্রতি চার বা ছয় সপ্তাহে একবার দাড়ি ট্রিম করতে পারেন। এক্ষেত্রে নিজেও ট্রিমার কিনে নিতে পারেন আবার স্যালুনে গিয়েও করতে পারেন।

নিউজ ট্যাগ: দাড়ি

আরও খবর

রাশিফল: কেমন থাকবে আপনার আর্থিক অবস্থা?

বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০২৩

রাশিফল: দিনটি আজ কেমন যাবে!

মঙ্গলবার ১৫ আগস্ট ২০২৩