Logo
শিরোনাম

রুই কলমি বিরিয়ানি মজাদার রেসিপি

প্রকাশিত:শনিবার ২২ অক্টোবর 20২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ নভেম্বর 20২৩ | ৭৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পানিতে জন্মানো কলমি শাকে আছে প্রচুর ক্যালসিয়াম, আয়রন, এবং ভিটামিন সি। হাড়ের গঠন শক্ত করতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, কোষ্ঠকাঠিন্য দূর করতে, রক্তশূন্যতা কমাতে এবং বুকের দুধ উৎপাদনে কলমি শাকের জুড়ি মেলা ভার। কলমি শাক আর আখের গুড়ের শরবত সকাল-বিকাল নিয়ম করে খেলে পেট থাকে ঠান্ডা।

প্রতিদিন গরম ভাতের সাথে ডাল আর যেকোন একটি ভাজি থাকলেই বাঙালির ভোজন হয় পরিপূর্ণ। সবসময় মাছ, বেগুন বা আলু ভাজি খেতে তো ইচ্ছা করে না, তখন কলমি শাক ভাজি হয়ে উঠতে পারে চমৎকার একটি বিকল্প। কিন্তু অনেকে হয়তো বহু গুণে গুণান্বিত কলমি শাক খেতে পছন্দ করেন না, বা ছোটদের রুচির কাছে এই শাক বিরক্তিকর ঠেকে। অথচ সাধারণ কলমি শাককে যদি একটু ভিন্নভাবে রান্না করা যায়, তাহলে সহজেই ছোট-বড় সবার রুচি ফেরানো সম্ভব।

আজকে থাকছে রুই কলমির বিরিয়ানির মজাদার রেসিপি, যা আপনার খাবার টেবিলে তো বৈচিত্র্য আনবেই, সাথে পরিবারের সবার মুখে হাসি ফোটাবে। এমন স্বাদের রেসিপি একবার খেলে বারবার খেতে মন চাইবে। তো চটজলদি জেনে নিন কি সেই রুই কলমির বিরিয়ানি সুস্বাদু রেসিপি।

যা যা লাগবেঃ

রুই মাছ ১টি

পোলাও চাল ২ কাপ

কলমি শাক ১ মুঠো (ভাপ দেয়া থাকবে)

পেঁয়াজ বাটা ২ চা চামচ

পেঁয়াজ কুচি ১ কাপের চার ভাগের এক ভাগ

আদা বাটা ২ চা চামচ

বেরেস্তা এক কাপের চার ভাগের এক ভাগ

কাঁচামরিচ ১০/১২ টি

কাঁচামরিচ ৩/৪টি (বাটার জন্য)

ধনে পাতা ১ মুঠো

পুদিনা পাতা ৪/৫ টি

টকদই আধা কাপ

তেল/ঘি আধা কাপ

দারচিনি ২ টুকরা

তেজপাতা ১টি

এলাচ ৪টি

লেবুর রস ২ টেবিল চামচ

চিনি ১ চা চামচ

লবণ পরিমাণমতো

কাজুবাদাম সাজানোর জন্য

যেভাবে রাঁধবেনঃ

প্রথমে রুই মাছ বড় বড় টুকরা করে কেটে ধুয়ে রাখুন ও পোলাও চাল ধুয়ে নিন। এরপরে সামান্য পেঁয়াজ বাটা ও আদা বাটার সাথে লেবুর রস, ধনেপাতা, কলমি শাক, পুদিনা পাতা, ও কাঁচামরিচ একসাথে বেটে নিন। এবার এই বাটা মিশ্রণ, টকদই, ও লবণ দিয়ে মাছের টুকরা মেখে ৩০ মিনিট রেখে দিন।

যে হাঁড়িতে পোলাও রান্না করবেন, সেই হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ ভেজে নিন, তারপর বাকি বাটা মসলা দিয়ে মাছ অল্প আঁচে ১৫ মিনিট রান্না করুন। মাছ মাঝে মাঝে উল্টে দিবেন। তেল যখন উপরে উঠে আসবে তখন মাছ উঠিয়ে নিন, তারপর ওতে ৪ কাপ গরম পানি ও গরম মশলা দিয়ে দিন।

পানি ও মশলা ফুটে উঠলে তাতে চাল ও লবণ দিয়ে ঢেকে দিন, অল্প আঁচে ১৫ থেকে ২০ মিনিট রাখুন এভাবে। মাঝে একবার লেবুর রস ও চিনি দিয়ে কয়েকবার নেড়ে দিন। ২০ মিনিট পরে হাঁড়ি থেকে অর্ধেকের মত পোলাও তুলে মাছ, কাঁচামরিচ, কাজুবাদাম, বেরেস্তা দিন। তারপর তুলে রাখা পোলাও দিয়ে ঢেকে দিন।

১০ থেকে ১৫ মিনিট দমে রাখুন। নামানোর আগে উপরে ঘি ছড়িয়ে দিন। তৈরি হয়ে গেল অতুলনীয় স্বাদের রুই কলমির বিরিয়ানি।


আরও খবর

রাশিফল: কেমন থাকবে আপনার আর্থিক অবস্থা?

বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০২৩

রাশিফল: দিনটি আজ কেমন যাবে!

মঙ্গলবার ১৫ আগস্ট ২০২৩