Logo
শিরোনাম

শীতকাল আসন্ন, ত্বকের জেল্লা ধরে রাখতে কী ভাবে?

প্রকাশিত:মঙ্গলবার ২৫ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ নভেম্বর ২০২৩ | ৭১৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শরৎ শেষে কার্তিকের হিমেল হাওয়া চারপাশে। ভোরের দিকে হালকা শিরশিরানি জানান দেয় শীত আসছে। অন্য বছরগুলিতে অক্টোবরের শেষ থেকেই বঙ্গে শীতের আমেজ শুরু হতে থাকে। তবে এ বছর অবশ্য এখনও তেমন ভাবে দেখা মেলেনি শীতের।

ঠোঁট ফাটা, চামড়া কুঁচকে যাওয়া, ত্বকের টানটান ভাব শীত এলেই এই সমস্যাগুলি কোথা থেকে যেন এসে হাজির হয়। পুরো শীতকাল এদের নিয়েই কেটে যায়। ত্বক এমনিতেই স্পর্শকাতর। শীতের আবহাওয়ায় সেই স্পর্শকাতরতা যেন দ্বিগুণ হয়। তাই প্রয়োজন পূর্বপ্রস্তুতি। হাতে কিছুটা সময় রয়েছে এখনও। শীতেও ত্বকে যাতে বসন্তের ছোঁয়া থাকে। তার জন্য এখন থেকেই ত্বকের বাড়তি যত্নের প্রয়োজন।

সানস্ক্রিন মাখতে ভুলবেন না

নিম্নচাপের কারণে প্রায় দিনই বৃষ্টি হচ্ছে। রোদ নেই ভেবে সানস্ক্রিন না মেখেই বাইরে বেরিয়ে যাচ্ছেন? এই ভুলটি এড়িয়ে চলাই ভাল। শীত, গ্রীষ্ম, বর্ষা সব ঋতুতেই ত্বকের পরিচর্যার ভরসা হোক সানস্ক্রিন। গ্রীষ্মের চেয়ে শীতের রোদ ত্বক বেশি পোড়ায়। তাই এই শীতের শুরুতে সূর্যের ইউভি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখতে সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করুন।

বেশি করে পানি খান

শীত পড়া মানেই পানি খাওয়া কমে যাওয়া। তাপমাত্রা কম থাকার কারণে আলাদা করে তেষ্টা পায় না। ফলে পানি খাওয়ার পরিমাণও কমতে থাকে। তেষ্টা না পেলেও পানি খাওয়া কমিয়ে দেবেন না। সব সময় সঙ্গে একটা পানির বোতল রাখুন। শরীরের পানির পরিমাণ পর্যাপ্ত থাকলে রক্তচলাচলও সচল থাকবে। ত্বকের জেল্লাও বজায় থাকবে।

ময়শ্চারাইজার ব্যবহার করুন

শীতের সবচয়ে বড় সমস্যা হল ত্বক শুষ্ক হয়ে যাওয়া। জাঁকিয়ে শীত পড়ার আগে থেকেই ত্বক শুকিয়ে যেতে শুরু করে। ত্বক ভিতর থেকে মসৃণ, নরম ও কোমল রাখতে ময়শ্চারাইজার জাতীয় প্রসাধনীর ব্যবহার বন্ধ করলে চলবে না। এ ক্ষেত্রে ঘরোয়ো কিছু টোটকা ব্যবহার করতে পারেন। নারকেল তেল খুব ভাল একটি বিকল্প। এ ছাড়া শণের বীজের তেলও ত্বকের পক্ষে দারুণ কার্যকর। ঠান্ডা আবহাওয়ার সঙ্গে লড়তে ত্বক প্রস্তুত রাখুন।

খাওয়াদাওয়ার প্রতি নজর দিন

শীতের কবল থেকে ত্বক সুরক্ষিত রাখতে সুষম খাবার খান। পানির পরিমাণ বেশি এমন কিছু ফল বেশি করে খান। সবুজ শাকসব্জি খান। শীতকালীন আবহাওয়ায় ত্বক বুড়িয়ে যায়। সেই অকাল বার্ধক্যের মুখোমুখি হতে না চাইলে এখন থেকেই কী খাচ্ছেন সে দিকেও লক্ষ রাখুন।

শরীরচর্চা বন্ধ করলে চলবে না

শীতের সকালে ঘুম থেকে উঠে কেউ শরীরচর্চা করছেন, এমন দৃশ্য খুব কম-ই দেখা যায়। এই অভ্যাস বন্ধ করলে যে শুধু শরীরে ক্ষতি তা নয়। ত্বকেও এর প্রভাব পড়ে। শরীরচর্চা করলে রক্ত চলাচল সচল থাকে। ত্বকেও এর প্রভাব পড়ে। যোগাসন, ব্যায়াম, দৌড়ঝাঁপ করুন। শীতকালে ভাল থাকবে ত্বক এবং শরীর।

নিউজ ট্যাগ: ত্বকের জেল্লা

আরও খবর

রাশিফল: কেমন থাকবে আপনার আর্থিক অবস্থা?

বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০২৩

রাশিফল: দিনটি আজ কেমন যাবে!

মঙ্গলবার ১৫ আগস্ট ২০২৩